Tuesday, August 13, 2013

বাঙালি

কয়েকদিন আগে মিতা হকের একটা ইন্টারভ্যু নিয়ে স্ট্যাটাস দিয়েছিলাম। অনেকেই দেখলাম ব্যাপারটা নিয়ে ফেসবুকে অনেক কথাবার্তা বলছে। অনেকে আবার তাঁকে অশ্লীল ভাষায় গালাগালিও করছে! এই ব্যাপারটা কোন অবস্থাতেই আমি হজম করতে পারলাম না। ধর্ম বা শ্লীলতা রক্ষা করতে গিয়ে অশ্লীল গালাগালি করাটা ঠিক যৌক্তিক লাগছে না আমার কাছে! যারা এইসব কাজ করছেন তাদের কাছে অনুরোধ, এরকম না করার জন্য। যাইহোক, এটা পুরোই আমার ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি। 

কেউ কেউ আবার মিতা হকের পক্ষে থেকে তার কমেন্ট এর বিপক্ষীয়দের (যাদের মধ্যে আমিও আছি) নিয়েও অনেক বাজে কথা বলছেন। অনেকেই বলছেন হিজাবের জন্য নাকি বাংলা সংস্কৃতি ধ্বংশের পথে! অনেকেই তার কথা আক্ষরিক ভাবে না নিয়ে অন্তর্নিহিত মিনিং খুঁজে বের করতে বলছেন। এই ব্যাপারে কিছু কথা বলি.... 

বাংলা সংস্কৃতিতে লিভাইস জিনস ছিলোনা। ছিলনা স্কার্ট অথবা টপস অথবা কনভার্স এর জুতা। পশ্চিমা 'স্টাইল' এর কারনে ঐসব তো আমরা হজম করে নিলাম। বলিয়ুড এর কারনেও বিয়ে বাড়ির ওয়ারড্রব এও বিশাল মেকওভার করলাম। অমুক হিন্দি মুভির নায়িকার লেহেঙ্গা ছাড়া তো বিয়েই করা যাবেনা! গিটার আর ড্রামস দিয়ে গান বানালাম। মানুষ শুনলো, এবং এখনো শুনে। আমাদের গান বাংলাদেশের ক্যালেন্ডারের বিশেষ দিনগুলোতেও বাজানো হয়। বৈশাখী মেলায় ফিডব্যাক এর গিটার, ড্রামস, কিবোর্ড দিয়ে কম্পোস করা 'মেলায় যাইরে' গান উপভোগ না করে পালন করা তো আমরা কল্পনাই করতে পারিনা। এসব ব্যাপারে কিন্তু আমরা আবার সবাই চুপ! কেউ তেমন কোনো কথা বলিনা। আর আজ ধর্মের কারনে পোশাকের পরিবর্তন আনলেই সেটা অনেক বড় খারাপ কাজ হয়ে গেল? এই পোশাক কি আপনাদের অনেক বড় ক্ষতি করছে? এই পোশাকে কি বাঙালি মূল্যবোধের অনেক সমস্যা হচ্ছে? দেশপ্রেম কি হিজাবের কারনে কমে যাচ্ছে? ৮৫%+ মুসলমানের দেশে আজ হিজাব করা অনেক খারাপ একটা ব্যাপার হয়ে গেল? অন্যান্য ধর্মপালনকারীরা তাদের ধর্মীয় পোশাক পড়লে অসুবিধা নাই, কিন্তু মুসলিমরা পড়লে সমস্যা? ঈদের সময় হট আইটেম হিসেবে যখন বিদেশি পর্নস্টারের নামে সালোয়ার কামিজ বিক্রি হয়, এবং আমরা বাঙালিরা যখন মনের খুশিতে সেই জামা কিনে পরি তখন বাঙালি সংস্কৃতিতে আঘাত হানে না? কেন আনেনা? কারণ এটা সালোয়ার কামিজ তাই? ক্যানাডিয়ান পর্নস্টারের নামের সালোয়ার কামিজ হলেও ব্যাপারটা মাফ করে দেয়া যায় তাই না?

আমার মিতা হকের কথার ভিতরের 'সো কল্ড অন্তর্নিহিত' মিনিং বের করার দরকার নাই.... তিনি তার ক্রেডিবিলিটি হারিয়েছেন। বেশিদিন আগের কথা নয়, 'ক্ষ' ব্যান্ডের 'আমার সোনার বাংলা' গানটির রিমেক শোনার পরেও তাঁর 'বাঙালিত্ব'তে আঘাত লেগেছিল। তখনো তার কথার তীব্র প্রতিবাদ জানিয়েছিলাম। এবারও জানাচ্ছি। মিতা হক যদি বাংলাদেশের বাঙালিত্বের অফিসিয়াল বিবেচকে পরিনত হন, তাহলে খুবই হাস্যকর হবে ব্যাপারটা! একটু আগে যা বললাম তাঁর কথার কোনো ক্রেডিবিলিটি আমার কাছে নাই। "যার যার ধর্ম তার তার, কিন্তু দেশটা আমাদের সবার" .... এরকম কথা কয়েকদিন আগেও রাজপথে চিতকার করে বলেছি। মিতা হক অবশ্যই সেটা মানতে রাজি নন। সবাই ভালো থাকবেন।


- সুমন (একজন বাংলাদেশি বাঙালি মুসলিম)

9 comments:

  1. hats off...
    চমৎকার লিখেছেন ভাইয়া

    ReplyDelete
  2. জোসের ধাক্কায় হয়তো বলে ফেলেছে।এতটা আক্রমণাত্মক কথা বাংলাদেশে আসলেই শ্রুতি কটু এবং দ্বন্দ্ব লাগানোর জন্য যথেষ্ট।দেশে সকল সাংস্কৃতিক মণ্ডলের ব্যাক্তি বর্গের উচিৎ বুঝে শুনে বিবৃতি প্রদান করা।

    ReplyDelete
  3. "যার যার ধর্ম তার তার, কিন্তু দেশটা আমাদের সবার।"

    সম্মান...

    ReplyDelete
  4. Hindura Duti porle seta bangali songskritite lage na Mita hoquer, kintu muslimra Hijab or tupi porle bangali hote pare na!!!
    Darun Acoda bangali Hoyar cesta korse mita hoq.lathi deya dorkar ader pasay karon dormiyo biddes arai soracce

    ReplyDelete
  5. "যার যার ধর্ম তার তার, কিন্তু দেশটা আমাদের সবার"
    (y)

    ReplyDelete
  6. hats of Vhaiya..... yes our real identity is We r Bangladeshi Bangali Muslims !!! Admit it from heart. respect Brother \m/

    ReplyDelete
  7. আপনের থার্ড প্যারাডা আমার মনের কথা।
    [অফটপিক: আমি কোন ধর্মে বিশ্বাস করি না]

    ReplyDelete